কালকিনির আড়িয়াল খাঁ নদী গর্ভে বিলীনের পথে! জিও ব্যাগ ফেলে ভাঙ্গন ঠেকানোর চেষ্টা

প্রকাশিত: ৬:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২১ | আপডেট: ৬:১২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২১
কালকিনির আড়িয়াল খাঁ নদী গর্ভে বিলীনের পথে! জিও ব্যাগ ফেলে ভাঙ্গন ঠেকানোর চেষ্টা

মোঃ সবুজ খান কালকিনি (মাদারীপুর) থেকেঃ মাদারীপুরের কালকিনিতে আড়িয়াল খাঁ নদীগর্ভে বিলিন হতে চলছে জনগুরুত্বপূর্ন উপজেলার বাঁশগাড়ি ইউনিয়নের খাসের হাট কানু গাও সড়ক। এ সড়ক দিয়ে প্রতিদিন সকাল হলে উপজেলা সদরে আসেন লক্ষ্মীপুর ইউনিয়ন সহ প্রায় ১০টি গ্রামের কয়েক হাজার লোকজন। ভাঙ্গনের ফলে এই সড়ক দিয়ে জনসাধারন চলাচল করলেও যান চলাচল বন্ধ হয়ে যেতে পারেএ নদীর তান্ডবে ভিটামাটি হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে ওই এলাকার সাধারন মানুষ। এ ছাড়া নতুন করে নদী গর্ভে বিলিন হতে চলেছে জনগুরুত্বপূর্ন পাকাসড়কসহ শতাধিক বাড়িঘর ও ফসলি জমি। এতে করে ভয় ও আতঙ্কে দিন কাটাচ্ছে নদীর পাড়ের সাধারন জনগন। তবে অনেকে বাড়িঘর ভেঙ্গে অন্যস্থানে সরিয়ে নিয়ে যাচ্ছে। এদিকে স্থানীয় এমপি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রচার-প্রকাশনা সম্পাদক ড.আব্দুস সোবহান গোলাপের সার্বিক সহযোগীতায় কয়েকদিন যাবত জিও ব্যাগ ফেলে নদী ভাঙ্গন ঠেকাতে কাজ করে যাচ্ছেন পানি উন্নয়ন বোর্ড।

আজ শনিবার সকালে সরেজমিন ও ভূক্তভোগী পরিবার সুত্রে জানা গেছে, উপজেলা সদর থেকে প্রায় ১০/১৪ কিলোমিটার দুরে রয়েছে বাঁশগাড়ী ইউনিয়নের কানুর গাও গ্রাম। এ গ্রামের একেবারে পাশ দিয়ে বয়ে গেছে আড়িয়াল খাঁ নদী। এ নদীর পার দিয়ে বেশ কয়েকটি গ্রামের লোজনের উপজেলা সদরে যোগাগের জন্য নির্মান করা হয়েছে এ সড়কটি। এমনিতে এ গ্রামটি প্রত্যান্তঞ্চল হওয়ায় অবহেলিতভাবে পড়ে আছে। বিগত দিনেও নদী গর্ভে চলে গেছে এ গ্রামের অনেক গাছপালা, বাড়িঘর ও কয়েকশ’ একর ফসলি জমি। নতুন করে কয়েক দিনের সিকদার বাড়ি মিদ্যা বাড়ি আকন বাড়ি প্রায় অর্ধশত লোকজনের বসতবাড়ি নদীগর্ভে বিলিন হয়ে গেছে। বর্তমানে ভাঙ্গন ঝুকিতে রয়েছে জনগুরুত্বপূর্ন এ ইটের সলিং সড়কের শতাধিক বসতবাড়ি। এ নদীর তান্ডবে ভিটামাটি হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে ওই এলাকার সাধারন মানুষ। এতে করে ভয় ও আতঙ্কে দিন কাটাচ্ছে নদীর পাড়ের সাধারন মানুষ। এদিকে বাঁশগাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মেজবাহউদ্দিন কবির মিদ্যার ও কালকিনি উপজেলা যুবলীগের নেতা শাহাদাত সরদারের সার্বিক সহযোগিতায় ও মাদারীপুর ৩ আসনের এমপি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রচার-প্রকাশনা সম্পাদকবীর মুক্তিযোদ্ধা ড.আব্দুস সোবহান গোলাপের সার্বিক সহযোগীতায় কয়েকদিন যাবত জিও ব্যাগ ফেলে নদী ভাঙ্গন ঠেকাতে কাজ করে যাচ্ছেন মাদারীপুর পানি উন্নয়ন বোর্ড।

ক্ষতিগ্রস্ত বেশ কয়েকজন বলেন, আড়িয়াল খাঁ নদীতে আমাদের বসতবাড়ি ও ফসলিজমি ভেঙ্গে গেছে। এখনও রাস্তাসহ অনেক বাড়িঘর ভাঙ্গতেছে। তাই আমরা এখানে বাঁধ নির্মানের দাবী যানাই।কালকিনি উপজেলার বাঁশগাড়ি ইউনিয়নের সাধারণ জনগন আজকের বাংলা সংবাদ কে বলেন, আমাদের এমপি গোলাপ ভাইর চেষ্টায় নদীতে জিও ব্যাগ ফেলে ভাঙ্গন ঠেকানোর চেষ্টা চলছে।

এ ব্যাপারে মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রতীম সাহা বলেন, ভাঙ্গন ঠেকাতে আড়িয়াল খা নদীর বেশ কয়েকটি স্থানে জিও ব্যাগ ফেলা হচ্ছে।

Print

পুরাতন খবর দেখুন..

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930