টাঙ্গাইলের বাসাইলে বিপুল পরিমাণ চায়না জাল ধ্বংস

প্রকাশিত: ৮:৩০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২১ | আপডেট: ৮:৩০:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২১
টাঙ্গাইলের বাসাইলে বিপুল পরিমাণ চায়না জাল ধ্বংস

 

জাহিদ হাসান, টাঙ্গাইল প্রতিনিধিঃ
নিষিদ্ধ চায়না জালের বিরুদ্ধে অভিযানে নেমেছে টাঙ্গাইলের বাসাইল উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অফিস। সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুরে কাশিল এবং ফুলকী ইউনিয়নে অবৈধ চায়না জাল বিরোধী অভিযান পরিচালনা করা হয়।
টাঙ্গাইলের বাসাইলে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে এর নিম্নাঞ্চলে বর্ষার পানি ঢুকে পড়েছে। আর নতুন পানিতে দেশীয় মাছের প্রজনন মৌসুম চলছে। নতুন পানি থেকে অতি সহজেই সব ধরনের মাছ ধরতে পেশাদার জেলে থেকে মৌসুমি মৎস্য শিকারীরা নিষিদ্ধ কারেন্ট জালের পাশাপাশি চায়না জাল ব্যবহার করছে। ফলে মাছের ডিম থেকে শুরু করে সব ধরনের মাছ সহজেই চায়না জালে ধরা পড়ছে। আর এতে করে হুমকিতে পড়েছে দেশী সব ধরনের মাছ। নিষিদ্ধ এ সকল চায়না জালের যত্রতত্র ব্যবহার রুখতে মাঠে নেমেছে বাসাইল উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অফিস।
উপজেলা মৎস্য কর্মকর্তা সৌরভ কুমার দে এর নেতৃত্বে ৩ ঘন্টা অভিযান চালিয়ে প্রায় ৭৫ হাজার টাকার চায়না জাল আটক করে তা পুড়িয়ে ধ্বংস করা হয়। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা সহ উপজেলার বিভিন্ন অফিসের কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।
বাসাইল উপজেলা মৎস্য কর্মকর্তা সৌরভ কুমার দে জানান, চায়না জাল দিয়ে মাছ শিকার করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ। চলতি বর্ষাকালে দেশীয় মাছের প্রজনন মৌসুম। এই মৌসুমে অবৈধ চায়না জাল ব্যবহার করে ছোট মাছ ও মা ডিম ওয়ালা মাছ ধ্বংস করা হচ্ছে । ছোট মাছ রক্ষাতে ও উৎপাদন বৃদ্ধির স্বার্থে এবং মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ এ ধরনের জালের ব্যবহার বন্ধে নিয়মিতভাবে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

Print

পুরাতন খবর দেখুন..

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31