কমলগঞ্জে তিনদিনব্যাপী বিজ্ঞান মেলা-২০১৯ উদ্বোধন

প্রকাশিত: ৯:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৯ | আপডেট: ৯:৩৬:অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৯
কমলগঞ্জে তিনদিনব্যাপী বিজ্ঞান মেলা-২০১৯ উদ্বোধন

সালাহ্‌উদ্দিন শুভ: “জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বিজ্ঞান ও প্রযুক্তি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় বিজ্ঞান সপ্তাহ উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জে উদ্বোধন হয়েছে তিনদিনব্যাপী বিজ্ঞান মেলা-২০১৯। বুধবার (১৮ ডিসেম্বর) সকাল ১১টায় জাতয়ি বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্ত্বাবধায়নে কমলগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বিজ্ঞান মেলার উদ্বোধন করেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক।
কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামছুননাহার পারভীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিরেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি আছলম ইকবাল, কমলগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক ডেপুটি কমান্ডার জয়নাল আবেদীণসহ উপজেলার বিভিন্ন বিভাগীয় কর্মকর্তারা।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ প্রতিটি স্টল ঘুরে দেখে ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবন সম্পর্কে তথ্য জেনে নেন। মেলায় সিনিয়র গ্রুপে ৩টি কলেজ ও জুনিয়র গ্রুপে একটি মাদ্রাসাসহ ৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ১৬টি স্টল অংশ গ্রহন করে। স্কুল পর্যায়ে কমলগঞ্জ মডেল সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা সৌর বিদ্যুতের সাহায্যে সেচ প্রকল্প  অতিথি ও দর্শকদের কাছে উপস্থাপন করেন ও শমশেরনগর হাজী মো. উস্তরয়ার বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা রক্ত সঞ্চালন প্রক্রিয়ার উপস্থাপন করেন।ইসলামপুর পদ্মা মেমোরিয়াল পাবলিক উচ্চবিদ্যালয় মেলায় হাইড্রোলিক রোবট ও আবদ্ধ পরিবেশ থেকে দূষিত বায়ু (ধোয়া) নিষ্কাশন প্রকল্প ও আদমপুর ইউনিয়নের নয়াপত্তন গ্রামে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন গুড নেইবার্স পরিচালিত এ কে বাংলা স্কুলের শিক্ষার্থীরা তাদের প্রকল্পে ভূমি কম্পের পূর্বাভাস, ক্রেন, ওয়াটার পাম্প ও স্যাটেলাইট উপস্থাপন করে।
আদমপুর ইউনিয়নের তেতইগাঁও রসিদ উদ্দীন উচ্চবিদ্যালয় স্বল্পমূল্যে গ্যাস প্রকল্প উপস্থাপন করে। কমলগঞ্জ সদর ইউনিয়নের রানীর বাজারস্থ দয়াময় সিংহ উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের প্রকল্পে স্মার্ট লক ও পেট্রোলের সাহায্যে গ্যাসের চুলা উপস্থাপন করে। শমশেরনগরস্থ বি এ এ এফ শাহীন কলেজের জুনিয়র গ্রুপের শিক্ষার্থীরা সিটি অব সায়েন্স (বিজ্ঞানের শহর) উপস্থাপন করে। শমশেরনগর এ এ টি এম বহুমুখী উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রডিউস ইলেক্ট্রিসিটি ফ্রম থান্ডার বল্ট প্রকল্প উপস্থাপন করে। শমশেরনগর বি এ এফ শাহীন কলেজের কলেজ শাখার শিক্ষার্থীরা তাদের প্রকল্পে প্রডাক্টিভিটি সিকিউরিটি সিসটেম এন্ড হাই ফাই উপস্থান করে।
সফাত আলী সিনিয়র মাদ্রাসার শিক্ষার্থীদের প্রকল্পে ছিল এসিড রেইন মডেল ও সোলার সিস্টেম মডেল। কমলগঞ্জ সরকারী গণ-মহাবিদ্যালয়ের স্টলে ছিল অটো স্ট্রিট লাইট ও ফ্রি এনার্জি, মুন্সীবাজার ইউনিয়নের কালী প্রসাদ উচ্চবিদ্যালয়ে স্টলে ছিল স্মার্ট সিটি প্রকল্প, পতনউষার উচ্চবিদ্যালয়ের স্টলে ছিল নিরাপদ রেল ক্রসিং, বন্যা সতর্কীকরণ ও কৃষকের স্মার্ট ক্যাপ ও সফাত আলী সিনিয়র মাদ্রাসার স্টলে ছিল হাইড্রোলিক চাপের কারিকুরি ও এলপিজি গ্যাস তৈরী। মেলার স্টলগুলে পরিদর্শণকালে নিজ নিজ প্রকল্প দর্শকদের সামনে তুলে ধরতে পেরে শিক্ষার্থীরা খুবই আনন্দ প্রকাশ করতে দেখা গেছে।
উদ্বোধনী দিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থী ও নানা পেশার দর্শকদের উপস্থিতিতে মুখরিত ছিল বিজ্ঞান মেলা প্রাঙ্গণ। ২০ ডিসেম্বর মেলা শেষ হবে।


পুরাতন খবর দেখুন..

Mon Tue Wed Thu Fri Sat Sun
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031